সেলস এন্ড মার্কেটিং এর পার্থক্য

সেলস এন্ড মার্কেটিং এর পার্থক্য

সেলস এন্ড মার্কেটিং এর পার্থক্য বুঝতে হলে আগে জানতে হবে সেলস কি এন্ড মার্কেটিং কি? সেলস(Sales) মূলত ইংরেজি শব্দ যার অর্থ বিক্রয়। আবার মার্কেটিং(Marketing) একটি ইংরেজি শব্দ যার অর্থ বিপণন বা বাজারজাতকরণ। সেলস এবং মার্কেটিং ‍ এর পার্থক্য খুবই সূক্ষ্ম। যার কারণে অনেকে এইদুটির পার্থক্য স্বীকার করেন না। এজন্য কিছু কোম্পানিতে শুধু ‘মার্কেটিং এক্সিকিউটিভ‘ পদ রাথা হয় আবার কেউ ‘ সেলস এন্ড মার্কেটিং এক্সিকিউটিভ‘ হিসাবে পদ রাখেন।

সেলস কি বা সেলস কাকে বলে?

বিক্রয় হচ্ছে দুই বা তার অধিক পক্ষের মধ্যে লেনদেন করা যেখানে ক্রেতা অর্থের বিনিময়ে দৃশ্যমান বা অদৃশ্যমান পণ্য, সেবা বা সম্পত্তি গ্রহণ করে থাকে। এককথায়, মুনাফা অর্জনের উদ্দেশ্যে দুইটি পক্ষের মধ্যে পণ্য বা সেবার আদান-প্রদানকে সেলস বা বিক্রয়(Sales) বলে। ধরুন: রহিম তার ছোট ভাইকে ১৫০০০ টাকা দামের একটি মোবাইল দিল। এটি কি বিক্রয়? না, কারণ এখানে রহিম তার ছোট ভাইকে উপহার হিসাবে মোবাইল দিয়েছে। মুনাফার উদ্দেশ্যে নয়। তার মানে বিক্রয় হতে হলে তিনটি শর্ত থাকতে হবে। ১. কমপক্ষে দুইটি পক্ষ থাকবে ২. পণ্য বা সেবার আদান প্রদান ৩. মুনাফার উদ্দেশ্য।

মার্কেটিং কি বা মার্কেটিং কাকে বলে?

মার্কেটিং হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোম্পানিগুলো ক্রেতাদের জন্য ভ্যালু তৈরি করে এবং বিনিময়ে ক্রেতাদের কাছ থেকে ভ্যালু অর্জনের লক্ষ্যে শক্তিশালী ক্রেতা সম্পর্ক তৈরি করে। পণ্য বা সেবা উৎপাদনের পূর্বেই মার্কেটিং বা বাজারজাতকরণের কাজ শুরু হয় এবং সেই পণ্য বা সেবা ভোক্তা ভোগ করার পরেও মার্কেটিং এর কার্যক্রম চলমান থাকে। Marketing এর প্রধান চারটি স্তম্ভকে 4p বলা হয়। যার মানে Product(পণ্য), Price(মূল্য), Place(স্থান), Promotion(প্রসার)। বাজারজাতকরণের এর মৌলিক ধারণার মধ্যে অন্যতম হলো প্রয়োজন, অভাব, চাহিদা, পণ্য, সেবা, অভিজ্ঞতা, ক্রেতা ভ্যালু ও সন্তষ্টি, বিনিময়, লেনদেন ও সম্পর্ক, বাজার ইত্যাদি বিষয় নিয়ে মার্কেটিং কাজ করে।

সেলস এন্ড মার্কেটিং

সেলস এন্ড মার্কেটিং এর পার্থক্য নির্ণয় করা কঠিন। কারণ মার্কেটিং একটি বিশাল কাজের সমষ্টি যার যা সফল হয় সেলস এর মাধ্যমে তবে সেলস পরবর্তীতেও মার্কেটিং এর কাজ চলমান থাকে। সেলস ও মার্কেটিং এর পার্থক্যগুলো হলোঃ

মার্কেটিং /বাজারজাতকরণ / বিপণনসেলস / বিক্রয়
১. মার্কেটিং হচ্ছে একটি প্রক্রিয়া১. সেলস হলো মার্কেটিং এর প্রক্রিয়ার একটি অংশ
২. মার্কেটিং হলো কাজের সমষ্টি২. সেলস হচ্ছে মার্কেটিং এর ফলাফল
৩. বাজারজাতকরণ বৃহৎ ও গতিশীল৩. বিক্রয় একটি ক্ষুদ্র ধারণা
৪. মার্কেটিং ক্রেতার অভাবকে পণ্য রূপান্তর করে৪. সেলস পণ্যকে নগদ টাকায় রূপান্তর করে
৫. দীর্ঘমেয়াদি৫. স্বল্পমেয়াদি
৬. মার্কেটিং পণ্য/সেবা, মূল্য, বন্টন, প্রসার নিয়ে কাজ করে।৬. সেলস প্ল্যান, প্রক্রিয়া, বিক্রয় এলাকা, বিক্রয় লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করে।

সেলস এন্ড মার্কেটিং এর পার্থক্য থাকলেও সেলস কিন্তু মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ ধাপ। সেলস ছাড়া মার্কেটিং এর কাজের ফলাফল আশা করা যায় না। আবার মার্কেটিং না করলে সেলস বা বিক্রয় করা যাবে না।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *