কিভাবে ক্রেতাকে ভ্যালু প্রদান করা যায়

ব্যবসায় সফলতা নির্ভর করে উত্তম ক্রেতা ভ্যালু সরবরাহ করার উপর। মার্কেটিং এর অন্যতম প্রধান কাজ হলো ক্রেতা ভ্যালু তৈরি ও প্রদান করা। সর্বোচ্চ ক্রেতা ভ্যালু প্রদান করতে পারলে ক্রেতা সন্তুষ্টি বৃদ্ধি পাবে। ক্রেতা ভ্যালু কি? পণ্য বা সেবা গ্রহণ করে যে সুবিধা পায় এবং তার বিনিময় যে অর্থ ব্যয় করে এ দুইয়ের পার্থক্যকে ক্রেতা ভ্যালু(Customer Value) বলে। সুবিধার থেকে খরচ কম হলে ভ্যালু বৃদ্ধি পায়।

ভ্যালু = সুবিধা(benefits) / ব্যয়(costs)

এখানে, সুবিধা হলো কার্যভিত্তিক সুবিধা এবং আবেগময়ী সুবিধা। আর ব্যয় হলো অর্থ ব্যয়, সময় ব্যয়, শ্রম ব্যয় ইত্যাদি।

সুতরাং পণ্য বা সেবা গ্রহণ করে ক্রেতা যে সুবিধা পায় এবং পণ্যটি পাওয়ার জন্য যে অর্থ ও সময় ব্যয় করে, এই সুবিধা ও ব্যয়ের পার্থক্য হলো ক্রেতা ভ্যালু।

ক্রেতাদের জন্য ভ্যালু তৈরি

মার্কেটিং এ চ্যালেঞ্জিং বিষয় হলো ক্রেতাদের জন্য ভ্যালু তৈরি করা। তীব্র প্রতিযোগীতায় টিকে থাকতে হলে ক্রেতাদের জন্য উত্তম ভ্যালু সৃষ্টি করতে হবে। কীভাবে ক্রেতাদের জন্য ভ্যালু তৈরি করা হয়-

  • ক্রেতার প্রত্যাশা অনুযায়ী পণ্য বা সেবা সরবরাহ
  • ক্রেতাদেরকে কম দামে সর্বোচ্চ মানের পণ্য ও সেবা প্রদান
  • ক্রেতার প্রয়োজন চিহ্নিত করে বাজার বিশ্লেষণ ও নতুন পণ্য বা সেবা উদ্ভাবন করার মাধ্যমে ভ্যালুর উদ্যোগ গ্রহণ

ক্রেতা ভ্যালু প্রদান করার উপায়

ক্রেতাদের উত্তম ভ্যালু প্রদানের জন্য প্রতিষ্ঠান বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে থাকে। কেননা ক্রেতা ভ্যালু সৃষ্টি করতে পারলে ক্রেতা সন্তুষ্টি অর্জন সম্ভব হয়। আর তাতে প্রতিষ্ঠান লাভবান হয়। ক্রেতা ভ্যালু প্রদানের উপায়গুলো হলো-

Way to delivery customer value

  • Provide the best cost
  • Provide the best product
  • Provide the best service

১. উপযুক্ত মূল্যে পন্য সরবরাহঃ উপযুক্ত মূল্যে ক্রেতাদের পণ্য সরবরাহ করতে হবে। পণ্য যেন ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যে থাকে। এজন্য যথাসম্ভব কম মূল্যে নির্ধারণ করতে হবে।

২. সর্বোচ্চ মানের পণ্য সরবরাহঃ কাস্টমারকে উত্তম ভ্যালু(value) প্রদান করতে হলে ভালো মানের পণ্য সরবরাহ করতে হবে। উচ্চ মূল্য হলেও ক্রেতারা ভালো মানের পণ্য কিনতে চায়। তারা কোয়ালিটির ব্যাপারে আপসহীন। সর্বোচ্চ মানের পণ্য সরবরাহ করার মাধ্যমে ক্রেতাদের ভ্যালু প্রদান করা যায়।

৩. সর্বোচ্চ মানের সেবা সরবরাহঃ ক্রেতাদের উত্তম ভ্যালু প্রদানের জন্য তাদেরকে ভালো সার্ভিস প্রদান করতে হবে। সর্বোচ্চ মানের সেবা পেলে কাস্টমার সেবা গ্রহণে আগ্রহী হবে।

মার্কেটিং এ Create value খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কাস্টমার ভ্যালু প্রদানের জন্য ব্যয় হ্রাস করে পন্য বা সেবায় সকল সুযোগ – সুবিধাযুক্ত করতে হবে। তাহলে ক্রেতা ভ্যালু বৃদ্ধি পাবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *