মোবাইলে চার্জ থাকে না

মোবাইলে চার্জ(Charge) না থাকার অন্যতম কারণ ব্যাটারির সমস্যা। এ কারণে মোবাইল হঠাৎ বন্ধ হয়ে যায়। বারবার চার্জ দিতে হয় যা খুবই বিরক্তিকর। এজন্য আপনাকে জানতে হবে কিভাবে ব্যাটারি ভালো রাখা যায়। চার্জ যদি একেবারেই না থাকে তাহলে ব্যাটারি পরিবর্তন(‌battery change) করতে হবে। চার্জ যদি স্বাভাবিকের তুলনায় দ্রুত শেষ হয় তাহলে কিছু নিয়ম অনুসরণ করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

মোবাইল চার্জ দেওয়ার নিয়ম

মোবাইল চার্জ দেওয়ার নিয়ম হলো চার্জ 15% এর নিচে যেন কখনো না আসে। চার্জ থাকা অবস্থায় চার্জে লাগিয়ে দেওয়া উচিত। চার্জে লাগানো অবস্থায় ফোন ব্যবহার করা উচিত নয়। চার্জ 100% হয়ে গেলে চার্জার(Charger) খুলে ফেলতে হবে। সব সময় অরিজিনাল চার্জার ব্যবহার করতে হবে। বিশেষ করে ব্যাটারির এম্পিয়ার এর সাথে মিল রেখে চার্জার নেওয়া উচিত। যে কোন চার্জার ব্যবহার না করে একটা নির্দিষ্ট চার্জার ব্যবহার করতে হবে। পাওয়ার ব্যাংক ব্যবহারের ক্ষেত্রে একই নিয়ম প্রযোজ্য। সম্ভব হলে একটি নির্দিষ্ট টাইমে চার্জ দেওয়া উচিত। চার্জ দেওয়ার সময় ইন্টারনেট বন্ধ করে রাখা উত্তম।

ব্যাটারি ভালো রাখার উপায়

মোবাইলের ব্যবহার সঠিকভাবে করতে পারলে সহজে ব্যাটারি নষ্ট হয় না। ব্যাটারির উপর চাপ যত কম পড়বে ব্যাটারি তত বেশি কর্মক্ষম থাকবে। দীর্ঘ সময় চার্জ ধরে রাখতে এবং ব্যাটারি ভালো রাখতে নিচের নিয়মগুলো মেনে চলতে হবে-

  • ব্রাইটনেস: দীর্ঘ সময় চার্জ ধরে রাখতে মোবাইলের ব্রাইটনেস কমিয়ে রাখতে হবে। সবচেয়ে ভালো হয় ব্রাইটনেস অটো
    (brightness auto) দিয়ে রাখা।
  • অ্যাপস: অপ্রয়োজনীয় অ্যাপস মোবাইল থেকে আনইন্সটল করে দিতে হবে। ব্যাকগ্রাউন্ডে প্রসেস হয় এরকম অপ্রয়োজনীয় অ্যাপস এর ব্যবহার বন্ধ করে রাখতে হবে।
  • ব্যাটারি সেভার: ব্যাটারি সেভার(battery saver) হলো বিপদের বন্ধু। দীর্ঘ সময় মোবাইলের চার্জ ধরে রাখার জন্য এটি ব্যবহার করা হয়। এটি খুবই কার্যকরী পদ্ধতি। যদিও এর কারণে কিছু ফিচার পাওয়া যায় না।
  • ইন্টারনেট: ডাটা এবং ওয়াই ফাই ব্যবহারের পরে তা বন্ধ করে রাখাই ভালো। এতে করে ব্যাকগ্রাউন্ড চার্জ খরচ হয় না। Internet চালু থাকলে মোবাইলের চার্জ দ্রুত শেষ হয়।

হার্ডওয়্যার ও সফটওয়্যার সমস্যা

ফোনের ব্যাটারি ছাড়াও হার্ডওয়ার ও সফটওয়ার এর কারণে দ্রুত চার্জ শেষ হয়ে যেতে পারে। মোবাইলের মাদারবোর্ডের সমস্যার কারণে বিশেষ করে যান্ত্রিক ত্রুটির জন্যে চার্জ তাড়াতাড়ি শেষ হয়ে যেতে পারে। কোন ভাইরাসের(Virus) আক্রমণে সফটওয়্যার ক্ষতিগ্রস্ত হলে চার্জে সমস্যা হতে পারে। এজন্য Apps ইন্সটল করার ক্ষেত্রে সতর্ক হতে হবে।

আশা করি, মোবাইলের চার্জ না থাকার কারণ আমরা বুঝেছি। উপরের নিয়ম মেনে চললে এই সমস্যা থেকে অনেকটা পরিত্রাণ পাওয়া যাবে। লিখাটি ভালো লাগলে কমেন্ট ও শেয়ার করবেন। ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *