হযরত মুহাম্মদ (সঃ) এর জীবনী

হযরত মুহাম্মদ (সঃ) ছিলেন ইসলামের সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী। আরবের লোকেরা যখন অন্যায়, অত্যাচার, জুলুম, নির্যাতনসহ নানা পাপ কাজে লিপ্ত হয়েছিল এমন সময় তিনি জন্মগ্রহণ করেন।

জন্মগ্রহণ ও শৈশব এবং কৈশোর কাল

হযরত মুহাম্মদ সাঃ এর বংশ পরিচয় হলো তিনি আরবের মক্কা নগরীর কুরাইশ বংশের হাশিম গোত্রে ৫৭০ খ্রিস্টাব্দে সোমবার (৯ রবিউল আউয়াল) জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল আবদুল্লাহ ইবনে আবদুল মুত্তালিব এবং মাতার নাম আমিনা বিনতে ওয়াহাব। মহানবীর দাদার নাম আবদুল মুত্তালিব আর দাদির নাম ফাতেমা বিনতে আমর। মুহাম্মদ (স.) এর নানার নাম ছিল ওয়াহাব ইবনে মানাফ ও নানির নাম হলো বারা বিনতে আবদুল উযযা।

মহানবীর পূর্ননাম হলো আবুল কাসিম মুহাম্মদ ইবনে আবদুল্লাহ ইবনে আবদুল মুত্তালিব ইবনে হাশেম। মা আমিনা তার নাম রাখেন ’আহমদ‘। যা আল্লাহর পক্ষ থেকে নির্দেশিত ছিল। তার দাদা আবদুল মুত্তালিব তার নাম রাখেন ‘মুহাম্মদ’

হযরত মুহাম্মদ (স.) এর জন্মের পূর্বেই ৫৬৯ খ্রিস্টাব্দে তার পিতা আবদুল্ল্যাহ ইন্তেকাল করেন। হযরত মুহাম্মদ(স.) এর প্রথম দুধ মা ছিলেন আবু লাহাবের দাসী বিবি শোয়াইবা আর পরবর্তী দুধ মা ছিলেন হলিমা সাদিয়া(রা.)। তাকে মা আমিনা ৭ দিন, বিবি শোয়াইবা ৮ দিন ও মা হালিমা ২ বছর দুধ পান করান।

হযরত মুহাম্মদ (স.) এর বয়স যখন ৬ বছর তখন তার মা বিবি আমিনা মারা যান। তখন দাদার কাছে লালিত-পালিত হন। কিন্তু তার ৮ বয়সে দাদা আবদুল মুত্তালিব মৃত্যুবরণ করেন।

দাদার মৃত্যুর পর হযরত মুহাম্মদ (স.) চাচা আবু তালিবের কাছে বেড়ে উঠেন। তিনি চাচা আবু তালিবের সাথে ১২ বছর বয়সে সিরিয়া সফর করেন। তখন বসরার এক খ্রিস্টান পাদ্রি ’বুহাইরা’ হযরত মুহাম্মদ (স.) কে শেষ নবী হিসাবে চিহ্নিত করেন। ৫৮৫ খ্রিস্টাব্দে মহানবী (স.) ফুজ্জারের যুদ্ধে অংশগ্রহণ করেন। সেই সময় তার বয়স ছিল ১৫ বছর। মক্কায় শান্তি প্রতিষ্ঠার জন্যে তিনি ৫৮৭ খ্রিস্টাব্দে ’হিলফুল ফুজুল’ নামে একটি শান্তি সংঘ প্রতিষ্ঠা করেন।

ছোট বেলা থেকেই মহানবীর আচার-ব্যবহারে সকলেই মুগ্ধ হন। তার উত্তম আখলাকের কারণে তাকে ’আল-আমিন’, ‘আল-সিদ্দিক’ বলে ডাকতো। আল-আমিন মানে বিশ্বাসী। আর আল-সিদ্দিক মানে সত্যবাদী।

হযরত মুহাম্মদ এর বিবাহ ও সংসার জীবন

হযরত মুহাম্মদ (স.) এর সততার সাথে ব্যবসায় করার খবর খাদিজা (রা.) শুনতে পান ও তার ব্যবসায় পরিচালনা করার দায়িত্ব মুহাম্মদতে দিতে চান। মহানবী (স.) খাদিজার পণ্য নিয়ে ব্যবসায়ের উদ্দেশ্যে সিরিয়া গমন করেন ২৪ বছর বয়সে ৫৯৪ খ্রিস্টাব্দে। মহানবী (স.) এর ব্যবসায়ের দক্ষতা, চারিত্রিক গুণাবলি ও সঠিক বিশ্বাসযোগ্যতার জন্য খাদিজা (রা) ৫৯৫ খ্রিস্টাব্দে বিয়ে করেন। সেই সময় খাদিজা (রা.) বয়স ছিল ৪০ আর মুহাম্মদ (স.) এর বয়স ছিল ২৫ বছর।

হযরত মুহাম্মদ স. এর স্ত্রী হযরত খাদিজা (রা:) এর পূর্ণনাম ছিল খাদিজা বিনতে খুওয়াইলিদ। তার উপাধি ছিল ‘তাহিরা’। তাহিরা মানে পবিত্র। খাদিজা (রা:) এর সাথে মহানবী (স:) ২৫ বছর দাম্পত্য জীবন অতিবাহিত করেন। ৬১৯ খ্রিস্টাব্দে খাদিজা (রা:) ইন্তেকাল করেন।

হযরত মুহাম্মদ (স:) এর দ্বিতীয় স্ত্রীর নাম হলো সাওদা বিনতে জামআ। মহানবীর তৃতীয় ও বিবাহকালীন বয়সে সবচেয়ে ছোট স্ত্রীর নাম আয়িশা বিনতে আবু বকর।

মহানবী হযরত মুহাম্মদ (স.) এর তিন পুত্র ও চার কন্যা ছিল। তিন পুত্র হলো কাসিম, তাহির ও ইবব্রাহিম আর চার কন্যা হলো যয়নব, রুকাইয়া, উম্মে কুলসুম ও ফাতিমা। ইব্রাহিম জন্মগ্রহণ করেন মারিয়া কিবতিয়া (রা.) এর গর্ভে আর অন্যসব সন্তান জন্মগ্রহণ করেন খাদিজা (রা.) এর গর্ভে।

অসমাপ্ত চলবে…………….

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *