শপিং ও মার্কেটিং এর পার্থক্য

শপিং ও মার্কেটিং এর পার্থক্য

শপিং ও মার্কেটিং এর পার্থক্য আমরা অনেকেই বুঝি না। যার কারণে আমরা প্রায় ভুল উত্তর দিয়ে থাকি। ধরুন, আপনি দোকানে কিছু কিনতে যাচ্ছেন। এমন সময় কেউ আপনাকে জিজ্ঞাস করলো “ভাই কোথায় যাচ্ছেন?” আর আপনি উত্তর দিলেন “মার্কেটিং করতে যাচ্ছি”। আসলে আপনার উত্তরে শব্দগত ভুল আছে। এখানে আপনি মার্কেটিং নয় শপিং করতে যাচ্ছেন। আবার অনেকে জিজ্ঞাস করে “বন্ধু ইদের জন্য কি মার্কেটিং করেছো?” এখানে প্রশ্নতেই ভুল আছে। কেননা ইদের জন্য কেনা-কাটাকে মার্কেটিং নয় শপিং বলতে হবে।তার মানে নিশ্চয়ই শপিং ও মার্কেটিং (Shopping and Marketing) শব্দের মধ্যে পার্থক্য আছে-

১. শপিং করে ক্রেতা অন্যদিকে মার্কেটিং করে বিক্রেতা।

২. শপিং করা সহজ অন্যদিকে মার্কেটিং করা জটিল কাজ।

৩. কোনো পণ্য বা সেবা ক্রয় করা বা ক্রয়ের জন্য তথ্য অনুসন্ধান করার প্রক্রিয়াকে শপিং বলে। অন্যদিকে মার্কেটিং হচ্ছে এমন একটি প্রক্রিয়া যেখানে ক্রেতাদের জন্য ভ্যালু সৃষ্টি করা হয় এবং ক্রেতাদের কাছ থেকে ভ্যালু অর্জনের লক্ষ্যে শক্তিশালী ক্রেতা সম্পর্ক গড়ে তুলে।

৪. শপিং হলো মার্কেটিং এর একটি মাত্র কাজ আর অন্যদিকে মার্কেটিং হচ্ছে এরকম অনেকগুলো কাজের সমষ্টি।

৫. পূর্ব পরিকল্পনা ছাড়া হঠাৎ করেই একজন ব্যক্তি শপিং(Shopping) করতে পারে কিন্তু মার্কেটিং(Marketing) সব সময় পরিকল্পিত ভাবে করতে হয়।

৬. শপিং এর কাজ সাধারণত পণ্য কেনার পরই শেষ হয়ে যায় অন্যদিকে মার্কেটিং এর কাজ পণ্য উৎপাদনের আগে থেকে শুরু হয়ে বিক্রয়ের পরেও চলমান থাকে।

৭. শপিং এর উদাহরণঃ করিম ৫০০ টাকা দিয়ে Easy ব্র‍্যান্ডের একটি গেঞ্জি কিনলো। মার্কেটিং এর উদাহরণঃ করিমের কেনা গেঞ্জি বাজারে উপস্থাপনের জন্য যত কাজ কোম্পানি করেছে তার সব মার্কেটিং। একটি গেঞ্জি বাজারে আনার জন্য কোম্পানি বাজার গবেষণা, গেঞ্জি ডিজাইন, দাম নির্ধারণ, গেঞ্জির বিজ্ঞাপন, বিক্রয় ইত্যাদি সব মার্কেটিং এর কাজ। ধরুন, অ্যাপল কোম্পানির নতুন একটি আইফোন রহিম ৭০,০০০ টাকা দিয়ে কিনলো ইহা হলো শপিং। অন্যদিকে অ্যাপল কোম্পানি এই i-phone বাজারে আনার কাজ হলো মার্কেটিং। ক্রেতা যেন এই মোবাইল ব্যবহার করে ভ্যালু পায় বা সন্তুষ্ট হয় তার জন্য Apple কোম্পানির সকল কার্যক্রমের সমষ্টি হলো মার্কেটিং।

সহজ কথায়, কোম্পানি বাজারে আনলে তা মার্কেটিং আর সাধারণ ক্রেতা কিনতে গেলে তা শপিং। আসা করি আমরা এখন শপিং এবং মার্কেটিং এর পার্থক্য(difference) বুঝতে পেরেছি। তাহলে কিন্তু ভুল করে শপিং -কে আর মার্কেটিং বলা যাবে না!

Leave a Comment

Your email address will not be published.