ব্যর্থ হওয়ার ১০ কারণ

জীবনে কেউ সফল হয় আবার কেউ ব্যর্থ হয়। সফল ব্যক্তিদের সফলতার কারণ নিয়ে অনেক লিখালিখি হলেও ব্যর্থ ব্যক্তিদের ব্যর্থতার কারণ কেউই জানতে চান না। আজ আমরা জানবো ব্যর্থতার ১০ টি কারণ-

১. সর্বদা বিক্ষিপ্ত হয়

আজ এই কাজ কাল এই কাজ করার মাধ্যমে কোন কাজই মন না দেওয়া। কোন কাজে অভিজ্ঞ হওয়ার আগেই ‍সেকাজ ছেড়ে দেওয়া। অতীত এবং ভবিষৎ নিয়ে বেঁচে থাকা।

বর্তমান নিয়ে বেঁচে থাকতে হবে। ভবিষতের চিন্তায় হারিয়ে গেলে চলবে না।

২. কেবল কথা বলে

কোন কিছু করার আগে বা করার সময় শুধু কথা বলা। আপনি যদি কাউকে বলেন যে আপনি ব্যবসা শুরু করছেন তাহলে আপনার মনে হবে যে আপনি ব্যবসা করে ফেলেছেন। ফলে ব্যবসা করার জন্য যেরকম পরিশ্রম করা দরকার তা করা হয় না।

সফল হওয়ার আগে কম কথা বলুন। বেশী কাজ করুন।

৩. ব্যর্থ লোকদের সাথে চলে

যারা অসফল তাদের সাথে থাকলে আপনিও তাদের একজন হয়ে উঠবেন। এতে আপনার হতাশা আরোও বাড়বে। তাদের কাজ থেকে আপনি কিছু শিখতে পারবেন না। তাদের অনুসরণ আপনাকে আরও ব্যর্থ বানিয়ে দিবে।

সফল লোকদের সাথে চলুন। তাদের অনুসরণ করুন।

৪. সব কিছুকে ঘৃণা করে

ব্যর্থ লোক সব কিছুকে ঘৃণা করে। কোনো ভালো কাজ তারা দেখতে পারে না। কারো আনন্দ তারা সহ্য করতে পারে না।আজ রোদ কেন হচ্ছে? আজ বৃষ্টি কেন হচ্ছে? ইত্যাদি সব কিছুতে তারা অসহ্য।

সব কিছু ঘৃণা করা উচিত নয়। অন্যের জন্য খুশি হওয়াতে কোনও দোষ নেই।

৫. কাজে দেরি করে

আজ করবো না কাল করবো। কাল না পুরশু করবো। এভাবে সময় নষ্ট করা ব্যর্থ ব্যক্তিদের কাজ। সময়ের কাজ সময় মত না করে ধীরে ধীরে করা।

আপনি এমন কাজ দেরিতে করবেন যা দেরিতে করলে কাজ আরও ভালো হবে।

৬. তারা অন্যের কথা শুনে না

ব্যর্থ ব্যক্তিরা অন্যের কথা শুনতে চায় না।তারা শুধু নিজেকে ভালোবাসে। নিজেকেই জ্ঞানী মনে করে। কারো খোঁজ খবর রাখে না বা নিতে চায় না। 

অন্যের ভালো কথা গুলো শুনতে হবে।

৭. তারা খুবই অলস

যেকোন কাজে অলসতা করা তাদের অভ্যাস। কোথাও ঘুরতে যেতে মন চায় না, পরিবারের সাথে খাওয়ার খেতে মন চায় না, দেরিতে ঘুম থেকে উঠা, শুয়ে বসে দিন কাটাতে ভালো লাগে।

নিজেকে পরিবর্তন করতে অলসতা ঝেরে ফেলুন।

৮. নতুন জিনিস শেখে না

অসফল লোকেরা শেখে না। বই পড়ে না, জীবনের ভুলগুলো থেকে শিক্ষা গ্রহণ করে না।পুরাতন জিনিসকে নতুন করার কথা ভাবে না। কিভাবে একটা জিনিস বা কাজ করা যায় তা নিয়ে ভাবে না।পড়াশোনা ভালো লাগে না।

শেখাটা একটা সংগ্রাম যা করে যেতে হবে।

৯. তারা ভালো মানুষ নয়

নম্রতা, ভদ্রতা মানুষের অন্যতমগুণ। তাদের কাজে-কর্মে, কথা-বার্তায় সৌন্দর্য প্রকাশ পায় না। মানুষের মনে কষ্ট দেওয়া, মন ভাঙ্গা তাদের অন্যতম বৈশিষ্ট্য।

সফল হতে হলে ভালো মানুষ হতে হবে।

১০. হাল ছেড়ে দেওয়া

কোন কিছু করতে না পারলে হাল ছেড়ে দেওয়া। দ্বিতীয় বার চেষ্টা করে না। ব্যর্থ হওয়ার অন্যতম কারণ হাল ছেড়ে দেওয়া।

হাল ছেড়ে দেওয়া যাবে না।

পরিকল্পিত চেষ্টা করে যান আপনিও ব্যর্থ হবেন না। সফলতার কোন সময় নেই। যেকোন বয়সেই সফলতা আসতে পারে। তার জন্য প্রয়োজন লেগে থাকা।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।