গড় শেখার সহজ পদ্ধতি

আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি পঞ্চম শ্রেণির গড় বিষয়ে আলোচনার জন্য। এই আলোচনায় আমি খুব সহজে গড় নির্ণয় করার পদ্ধতি দেখাব। আশা করি আমার আলোচনার পর গড় অংক করতে আর কোন সমস্যার মধ্যে পড়তে হবে না। প্রথমে দেখা যাক গড়ের সংজ্ঞাঃ”কয়েকটি রাশি দেওয়া থাকলে তাদের যোগফলকে রাশির সংখ্যা দিয়ে ভাগ করলে যা পাওয়া যা তাকে রাশিগুলোর গড় বলে।” গড় বিষয়ে আলোচনার পূর্বে আমাদের দেখতে হবে কোন দিক গুলোর প্রতি লক্ষ্য রাখলে আমরা গড় অংক সহজে করতে পারব। সহজে গড় অংক সমাধান করার জন্য যে যে দিক গুলোর প্রতি লক্ষ্য রাখতে হবে তা হলঃ – ১। গড় এর সূত্র  ২। গড়এর শর্ত ৩। গড় নির্ণয়ের কৌশল।

গড় এর সূত্রঃ-

  •     গড়= রাশিগুলোর যোগফল ÷ রাশির সংখ্যা
  •     রাশি গুলোর যোগফল= গড় × রাশির সংখ্যা
  •     রাশির সংখ্যা= রাশিগুলোর যোগফল ÷ গড়

 

এই সূত্রগুলো শিক্ষার্থীদের অবশ্যই মুখস্থ রাখতে হবে। তা না হলে শিক্ষার্থীরা গড় অংক সমাধান করতে পারবে না। গড় অংকের সমস্যা সমাধানের জন্য কয়েকটি উদাহরণ সহকারে সমাধানের কৌশল তুলে ধরছি।

   উদাহরণ ১। গড় নির্ণয় করঃ-  ৩,৬,১০,৫,১১। উক্ত অংকটি করার জন্য প্রথমে দেখতে হবে উত্তরটি কি বের করতে হবে। প্রশ্নেই দেখা যাচ্ছে গড় বের করতে হবে। তাহলে আমরা গড় নির্ণয় করার সূত্রটি লিখব- গড়= রাশিগুলোর যোগফল÷ রাশির সংখ্যা৷৷  এখন রাশিগুলোর যোগফল হবেঃ ৩+৬+১০+৫+১১=৩৫, রাশির সংখ্যা ৫, সুতরাং গড়=৩৫÷৫=৭ (উত্তর)

উদাহরণ ২। একটি গাভী এক সপ্তাহে গড়ে ১০ কেজি করে দুধ দেয়। গাভীটি সপ্তাহে মোট কত কেজি দুধ দেয়? এই প্রশ্নে গাভীটি সপ্তাহে মোট কত কেজি দুধ দেয় তা চাওয়া হয়েছে। তাহলে রাশিগুলোর যোগফল বের করতে বলা হয়েছে। আমরা লিখতে পারি রাশিগুলোর যোগফল=গড়×রাশির সংখ্যা,অর্থাৎ গাভীটি মোট দুধ দেবে=৭×১০=৭০ কেজি(উত্তর)

উদাহরণ ৩। একজন ক্রিকেট খেলোয়াড় ওয়ানডে ম্যাচে গড়ে ৪৩ রান করে সর্বমোট ৩০১ রান করেছেন। তিনি কয়টি ওয়ানডে ম্যাচ খেলেছেন? এই অংকের সমাধান করার সময় দেখব ক্রিকেট খেলোয়াড় গড়ে ৪৩ রান করে সর্বমোট ৩০১ রান করেছেন। তাহলে ম্যাচের সংখ্যা বের করতে হবে। অর্থাৎ, রাশির সংখ্যা = রাশিগুলোর যোগফল÷গড় বের করতে হবে। তাহলে ম্যাচের সংখ্যা=৩০১÷৪৩=৭টি(উত্তর)।

উপরোক্ত পদ্ধতি অনুসরণ করলে সহজে গড় অংকের সমস্যার সমাধান করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *