কম্পিউটারের ইনপুট ও আউটপুট ডিভাইস

আমরা কম্পিউটারের সাথে বিভিন্ন ডিভাইস দেখতে পায়। এগুলোর কোনটি কি কাজ করে তা জানলেও আমরা জানিনা কোনটি কি ধরণের ডিভাইস। কম্পিউটারের সাথে সংযুক্ত কিছু ডিভাইস হচ্ছে ইনপুট আর কিছু আউটপুট। এই ইনপুট(input) ও আউটপুট(output) ডিভাইসের মধ্যে যে জিনিসটি সংযোগ স্থাপন করা তা হলো কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট বা সিপিইউ( CPU = Central Processing Unit )।

ইনপুট ডিভাইস কি

যে সব যন্ত্র বা ডিভাইস দ্বারা কম্পিউটারে কোন তথ্য দেওয়া হয় সেগুলো কে বলা হয় ইনপুট ডিভাইস(Input Device)। যেমন- কী-বোর্ড, মাউস, স্ক্যানার, গ্রাফিক্স ট্যাবলেট, ওসিআর, ওএমআর, ডিজিটার ক্যামেরা, ভিডিও ক্যামেরা ইত্যাদি। computer input device ki

নামগুলো দেখেই বুঝতে পারছেন এই ডিভাইসগুলো দিয়ে আমরা কম্পিউটারকে বিভিন্ন তথ্য প্রদান করি। যেহেতু এগুলো দিয়ে আমরা কম্পিউটারকে ইনপুট প্রদান করি সেজন্যে এগুলোকে ইনপুট ডিভাইস বলে।

একেকটি ইনপুট ডিভাইসের কাজ একেক রকম। তবে ইনপুট ডিভাইসের মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত ডিভাইস হলো কী-বোর্ড এবং মাউস। কী-বোর্ডের কাজ লেখালিখির কাজের তথ্য কম্পিউটারে ইনপুট আকারে দেওয়া অন্য দিকে মাউসের কাজ হলো বিভিন্ন ধরণের নির্দেশ প্রদান করা।

এছাড়া ছবি, গ্রাফিক্স, ভিডিও, অডিও ইত্যাদের কাজের জন্য ইনপুট ডিভাইস হিসাবে ব্যবহৃত হয় ক্যানার, গ্রাফিক্স ট্যাবলেট, ডিজিটার ক্যামেরা, ভিডিও ক্যামেরা ইত্যাদি।

আউটপুট ডিভাইস কি

যে ডিভাইস এর মাধ্যমে আমরা কম্পিউটার থেকে কাজের ফলাফল পায় তাকে আউটপুট ডিভাইস (Output Device) বলে। মনিটর, প্রিন্টার, প্লটার, স্পীকার, এলসিডি প্যানেল ও ভিডিও প্রজেক্টর ইত্যাদি। computer output device ki

মনিটরের মাধ্যমে আমরা যেকাজ করছি তার ফলাফল দেখতে পায়। আমাদের লেখালেখি বা ছোট আকারের ছবি এসব মুদ্রণের কাজ করে প্রিন্টার। আবার বাড়ির নক্সা বা ভূমি জরিপের নক্সার কাজের জন্য ব্যবহার করা হয় প্লটার। এছাড়া ব্যানার বা বড় আকারের পোস্টার করার ক্ষেত্রে বিশেষ ধরণের প্রিন্টার ব্যবহার করা হয়।
এই যে আমরা গান শুনি বা যেকোন শব্দ শুনার জন্য আউটপুট ডিভাইস হিসাবে ব্যবহৃত হয় স্পীকার। আবার একই সাথে ছবি ও শব্দ শুনতে ভিডিও প্রজেক্টর বা এলসিডি প্যানেল আউটপুট ডিভাইস ব্যবহার করা যায়।

উপরের ছবিতে আমরা দেখতে পাচ্ছি একজন ব্যক্তি একটি কম্পিউটারে কাজ করছেন। এখানে তিনি কী-বোর্ড ও মাউসের সাহায্যে তথ্য বা নির্দেশ দিচ্ছেন। এটি হচ্ছে ইনপুট ডিভাইস। অন্যদিকে নির্দেশিত তথ্যের ফলাফল তিনি দেখছেন মনিটরে। তাই এটি হচ্ছে আউটপুট ডিভাইস। বিডি টুইটের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Leave a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।