ব্যবসায় সফলতার জন্য SWOT বিশ্লেষণ

একটি প্রতিষ্ঠানের সফলতা অর্জন করার জন্য এর বর্তমান অবস্থা বিশ্লেষণ করতে হয়।  মার্কেটিং এ এটি খুব জনপ্রিয় বিষয়।  ব্যবসায়ী প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনের ক্ষেত্রে SWOT বিশ্লেষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে ব্যক্তি জীবনেও এটি ব্যবহার করে সফল হওয়া সম্ভব।

SWOT বিশ্লেষণ কি – What is SWOT Analysis


কোন প্রতিষ্ঠানের  সবলতা, দূর্বলতা, সুযোগ, হুমকি চিহ্নিত করাই SWOT বিশ্লেষণ। সবলতা ও দূর্বলতা হলো প্রতিষ্ঠানের ভিতরের বা অভ্যন্তরীণ বিষয়। অন্যদিকে সুযোগ ও হুমকি হচ্ছে প্রতিষ্ঠানের বাহিরের বা বাহ্যিক পরিবেশের বিষয়। এখানে,
S = Strength ( শক্তি)
W = Weakness (দূর্বলতা)
O = Opportunity (সুযোগ)
T = Threats (হুমকি)

কিভাবে সবলতা ও দুর্বলতা বিশ্লেষণ করবো

শক্তি ও দুর্বলতা হলো একটি প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ পরিবেশের অন্তর্ভুক্ত বিষয়। প্রথমে প্রতিষ্ঠানের শক্তি বা সবলতা(Strength) এবং দুর্বলতা(Weakness) গুলোকে চিহ্নিত করতে হবে। এরপর সবলতার যথাযথ ব্যবহার এবং দুর্বলতার কারণ উৎঘাটন করে তা কাটিয়ে উঠতে হবে।

সবলতা কি – What is strength

কোম্পানির বা প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জন করার যে সামর্থ্য বা যোগ্যতা থাকে তাকে সবলতা বা শক্তি বলে। যেমন- প্রতিষ্ঠানের সুনাম, আর্থিক সচ্ছলতা, বাজারজাতকরণ/ব্যবস্থাপনা দক্ষতা ইত্যাদি দিক দিয়ে ব্যবসায় প্রতিষ্ঠান সবল হতে পারে। সোয়াত(SWOT) বিশ্লেষণের মাধ্যমে এই সবলতা বা শক্তিগুলোকে ঠিকভাবে কাজে লাগাতে হবে। আপনাকে বর্তমান সবলতাগুলো ধরে রাখতে হবে এবং পাশাপাশি সবলতার পরিমাণ আরো বাড়াতে হবে। তবে প্রতিষ্ঠানের সবলতা দেখে খুশি হয়ে গেলে চলবে না।

দুর্বলতা কি – What is weakness

আপনার ব্যবসায় প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জন করার ক্ষেত্রে যে সীমাবদ্ধতা থাকে তাই দুর্বলতা বলে। যেমন- প্রতিষ্ঠানের সুনামের অভাব, আর্থিক অসচ্ছলতা, বাজারজাতকরণ/ব্যবস্থাপনা অদক্ষতা, প্রযুক্তিগত অদক্ষতা ইত্যাদি দিক দিয়ে ব্যবসায় প্রতিষ্ঠান দুর্বল হতে পারে। সোয়াত(SWOT) বিশ্লেষণের মাধ্যমে এই দুর্বলতা গুলোকে কাটিয়ে উঠার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

কিভাবে সুযোগ ও হুমকি বিশ্লেষণ করবো

সুযোগ ও হুমকি হলো একটি প্রতিষ্ঠানের বাহ্যিক পরিবেশের অন্তর্ভুক্ত বিষয়। প্রথমে প্রতিষ্ঠানের সুযোগ(Opportunity) এবং হুমকি(Threat) গুলোকে চিহ্নিত করতে হবে। এরপর সুযোগকে কাজে লাগাতে হবে এবং হুমকি মোকাবেলা করে সামনে এগিয়ে যেতে হবে।

সুযোগ কি – What is opportunity

ক্রেতাদের প্রয়োজন বা আগ্রহ আছে এমন কিছুকে কোম্পানি লাভজনকভাবে মেটানোর উচ্চ সম্ভাবনা থাকলে তাকে সুযোগ বলে। সাধারণত এই সুযোগ তিন ধরণের –

  1. চাহিদার তুলনায় সরবরাহে ঘাটতি এমন পণ্য বা সেবা সরবরাহ
  2. বিদ্যমান পণ্য বা সেবাকে নতুনভাবে বা উৎকৃষ্ঠ উপায়ে সরবরাহ
  3. পুরোপুরি নতুন পণ্য বা সেবা উদ্ভাবন

হুমকি কি – What is threat

হুমকি প্রতিষ্ঠানের বিক্রয় বা মুনাফা কমিয়ে দেয় এবং চ্যালেঞ্জ সৃষ্টি করে। এটি প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনে বাধা সৃষ্টি করে। যেমন-

  • উৎকৃষ্ঠমানের প্রতিযোগী পণ্য অথবা বিকল্প পণ্য বা সেবা বাজারে আসা
  • সরকারি বিধি-নিষেধের মাধ্যমে নিয়ন্ত্রণ
  • অর্থনৈতিক মন্দা অবস্থা
  • প্রতিযোগী পণ্যের মূল্য কমা

মজার ব্যাপার হচ্ছে এই সোয়াত বিশ্লেষণ আপনার ব্যক্তিগত জীবনেও করে যাবে। এতে ক্যারিয়ারে সাফল্য অর্জন দ্রুত হবে। তবে এটি মূলত ব্যবসায় প্রতিষ্ঠান বা কোম্পানির জন্য ভালো ফলাফল বয়ে আনে। এভাবে SWOT বিশ্লেষণ করলে প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জন সহজ হবে এবং সাফল্য আসবেই।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *